তামিম শাহরিয়ার সুবিন-এর লেখা কম্পিউটার প্রোগ্রামিং ২য় খণ্ড প্রকাশ করেছে দ্বিমিক প্রকাশনী। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

জামা সঙ্কট

সমস্যাটি তৈরি করেছেন ইকরাম মাহমুদ ফাহিম (ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি, মালয়েশিয়া)।

নিতাই নিতাইগঞ্জ গিয়ে দেখলো সবাই লাল শার্ট পড়ে আছে। পরদিন ঘুম থেকে উঠে দেখলো সবাই নীল শার্ট পড়ে আছে। পরদিন আবার ঘুম থেকে উঠে দেখে সবাই আবার লাল শার্ট পড়ে আছে। ও চায়ের দোকানে গিয়ে চায়ের অর্ডার দিয়ে দোকানীকে জিজ্ঞেস করলো, 'ব্যাপারটা কি?'। তখন দোকানদার ওকে বললো ওদের সবার দুইটা করে শার্ট। একদিন সবাই একসাথে লাল জামা পড়ে। অন্যদিন সবাই একসাথে নীল জামা পড়ে। এতে নাকি তাদের মধ্যে একাত্নবোধ প্রবল হয়।

নিতাই একাত্নবোধের মানে জানে না। কিন্তু ও খুব চিন্তিত ওর ঈদের দিনের জামা নিয়ে। কারণ ওর নীল বা লাল কোনটার রঙের জামা নেই। আর ওর মাত্র একটা জামা কেনার পয়সা আছে। ঈদের দিন আসতে আরো n দিন বাকি। ঈদের দিন নিতাই কোন রঙের জামা পড়বে, যাতে ওকে একদম বেমানান না লাগে? মানে ধরো, ঈদের দিনে সবাই যদি নীল জামা পড়ে আর একা নিতাই যদি লাল জামা পড়ে থাকে তাহলে তো সমস্যা।


৬টি মন্তব্য:

  1. I am getting this error in almost every problem "prog.c:1: error: expected identifier or '(' before '<' token". Here is my code

    #include
    int main()
    {
    int lines;
    scanf("%d", &lines);
    int num;
    while (lines--){
    scanf("%d", &num);
    if (num%2 == 0)
    printf("red\n");
    else
    printf("blue\n");
    }
    return 0;
    }

    Please help, I am losing interest in solving problems as I was able to compile successfully from my laptop but for some reason it does not work here. Please help

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. eikhane input নেওয়ার পর output চাওয়া হইসে but আপনার কোডে input নেওয়ার সাথে সাথেই output দিতেছে......

      মুছুন
  2. আমি আমার Answer Submit করলাম এবং Accept হল কিন্তু আমি আমার নাম দেখতে পাছিনা , Please Help করেন !

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যাদের উত্তর সঠিক হয়, তাদের প্রথম ২৫০ জনের নাম লিস্টে দেখায়, বাকীদের নাম দেখায় না। তাতে সমস্যা নাই, Accept হওয়াটাই বড় কথা।

      মুছুন
  3. এই Site এর সমস্ত প্রবলেমই কি ২৫০ জনের বেশি Programmer প্রবলেম Solve করে নিয়েছে ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Hall of Fame ট্যাবে (ডানদিকের নিচের অংশে) ক্লিক করলে জানা যাবে।

      মুছুন

এখানে বিষয়সংশ্লিষ্ট মন্তব্য কিংবা প্রশ্ন করা যাবে। বাংলায় মন্তব্য করার সময় বাংলা হরফে লিখতে হবে। আর রোমান হরফে লিখলে ইংরেজিতে লিখতে হবে। নতুবা মন্তব্য প্রকাশ করা হবে না। ধন্যবাদ।