ছোটদের প্রোগ্রামিং শেখা এখন আগের চেয়েও সহজ। কারণ দ্বিমিক প্রকাশনী থেকে বের হয়েছে তামিম শাহরিয়ার সুবিন-এর "পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা"! বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

দাবার বোর্ডে রাজার চাল

(বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াডের ট্রেনিং প্রোগ্রাম থেকে সংগৃহীত)

একটি অসীম আকারের দাবার বোর্ডে রাজার শুরুর অবস্থান (r1, c1) দেয়া আছে। বের করতে হবে, কত চালে দাবার রাজা (r2, c2) অবস্থানে যেতে পারবে। যদি তোমার না জানা থাকে দাবার রাজার চাল কী, একটি দাবার রাজা এক চালে তার চারপাশের ৮ টি ঘরের যেকোনো একটি ঘরে যেতে পারে, নিচে দেখানো ছবির মত।


ইনপুট
ইনপুট ফাইলের প্রথম লাইনে থাকবে টেস্ট কেসের সংখ্যা T (T≤50), এবং এর পরে T সংখ্যক লাইন থাকবে। প্রতি লাইনে 4টি পূর্ণ সংখ্যা থাকবে: r1,c1,r2,c2, যেখানে, (r1,c1) হচ্ছে শুরুর ঘরের স্থানাংক আর (r2, c2) হচ্ছে শেষের ঘরের স্থানাংক। (0 ≤ r1, c1, r2, c2 ≤ 1000).

আউটপুট
প্রতিটি কেসের জন্য একটি করে লাইন প্রিন্ট করতে হবে যেখানে “Case X: Y” লেখা থাকবে, কোন কোটেশন চিহ্ন ছাড়া। এখানে X হচ্ছে 1 থেকে শুরু করে টেস্ট কেসের নম্বর এবং Y হচ্ছে (r1, c1) থেকে (r2, c2) তে পৌঁছাতে দাবার রাজার প্রয়োজনীয় চালের সংখ্যা । নমুনা আউটপুটে আরো বিস্তারিত দেখতে পারো।


1 টি মন্তব্য:

এখানে বিষয়সংশ্লিষ্ট মন্তব্য কিংবা প্রশ্ন করা যাবে। বাংলায় মন্তব্য করার সময় বাংলা হরফে লিখতে হবে। আর রোমান হরফে লিখলে ইংরেজিতে লিখতে হবে। নতুবা মন্তব্য প্রকাশ করা হবে না। ধন্যবাদ।