ছোটদের প্রোগ্রামিং শেখা এখন আগের চেয়েও সহজ। কারণ দ্বিমিক প্রকাশনী থেকে বের হয়েছে তামিম শাহরিয়ার সুবিন-এর "পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা"! বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

দুটি আয়তক্ষেত্র

(বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াডের ট্রেনিং প্রোগ্রাম থেকে সংগৃহীত)

বের করতে হবে দুটি অক্ষের সাপেক্ষে সমান্তরাল আয়তক্ষেত্র পরস্পরকে ছেদ করে কিনা।একটি আয়তক্ষেত্র দুটি স্থানাংকের মাধ্যমে দেখানো হবে, নিচের বাম কোনার বিন্দু আর উপরে ডান কোনার বিন্দুর মাধ্যমে। দুটি আয়তক্ষেত্র পরস্পরকে ছেদ করে যদি তাদের পরস্পরের মধ্যে অশুন্য ধনাত্মক সাধারণ এলাকা থাকে।

ইনপুট
ইনপুট ফাইলের প্রথম লাইনে থাকবে টেস্ট কেসের সংখ্যা T (T≤25). প্রতিটি টেস্ট কেসে দুটি লাইন থাকবে, যেখানে প্রথম লাইনে থাকবে চারটি পুর্ণ সংখ্যা x1, y1, x2, y2 এবং দ্বিতীয় লাইনে থাকবে আরও চারটি পূর্ণ সংখ্যা x3, y3, x4, y4. এখানে (x1, y1) ও (x2, y2) হচ্ছে প্রথম আয়তক্ষেত্রের যথাক্রমে নিচের বাম কোনার ও উপরের ডান কোনার বিন্দুর স্থানাংক। একই ভাবে (x3, y3) এবং (x4, y4) হচ্ছে দ্বিতীয় আয়তক্ষেত্রের যথাক্রমে নিচের বাম কোনার ও উপরের ডান কোনার বিন্দুর স্থানাংক। তুমি নিশ্চিন্ত থাকতে পার যে, x1 < x2, y1 < y2, x3 < x4, y3 < y4 থাকবে এবং উভয় আয়তক্ষেত্র হচ্ছে অক্ষের সাপেক্ষে সমান্তরাল। অর্থাৎ প্রতি আয়তক্ষেত্রের প্রতিটি বাহু হয় X অক্ষ অথবা Y অক্ষের সাপেক্ষে সমান্তরাল। স্থানাংকের পরম মান ≤100, অর্থাৎ -100 ≤ x1, y1, x2, y2, x3, y3, x4, y4 ≤ 100.

আউটপুট
প্রতিটি কেসের জন্য একটি করে লাইন প্রিন্ট করতে হবে যেখানে “Case X: Yes” অথবা “Case X: No” লেখা থাকবে, কোন কোটেশন চিহ্ন ছাড়া। এটি নির্ভর করবে প্রদত্ত আয়তক্ষেত্র গুলো পরস্পরকে ছেদ করে কিনা তার উপর যেখানে X হচ্ছে 1 থেকে শুরু করে টেস্ট কেসের সংখ্যা। নমুনা আউটপুটে আরো বিস্তারিত দেখতে পারো।


1 টি মন্তব্য:

  1. একটা আয়তক্ষেত্র যদি সম্পূর্ণ ভাবে আরেকটা আয়তক্ষেত্রের ভিতরে থাকে তাহলে সেটাকেও কি ছেদ করা বলা হবে??

    _____________________________
    | ____________________ |
    | |____________________| |
    |____________________________|

    এরকম থাকলে?

    উত্তরমুছুন

এখানে বিষয়সংশ্লিষ্ট মন্তব্য কিংবা প্রশ্ন করা যাবে। বাংলায় মন্তব্য করার সময় বাংলা হরফে লিখতে হবে। আর রোমান হরফে লিখলে ইংরেজিতে লিখতে হবে। নতুবা মন্তব্য প্রকাশ করা হবে না। ধন্যবাদ।