ছোটদের প্রোগ্রামিং শেখা এখন আগের চেয়েও সহজ। কারণ দ্বিমিক প্রকাশনী থেকে বের হয়েছে তামিম শাহরিয়ার সুবিন-এর "পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা"! বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

লুপের কারবার

(বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াডের ট্রেনিং প্রোগ্রাম থেকে সংগৃহীত)

সকল triplet (x, y, z) দেখাতে হবে যেখানে x ≤ A, y ≤ B, z ≤ C (0 ≤ A, B, C ≤ 20) এবং x < y < z ছোট থেকে বড় হিসেবে দেখাতে হবে।

ইনপুট
ইনপুট ফাইলের প্রথম লাইনে থাকবে টেস্ট কেসের সংখ্যা T (T≤20). এরপরে পরবর্তী T সংখ্যক লাইনের প্রত্যেকটিতে তিনটি পূর্ণ সংখ্যা A,B,C থাকবে। এদের সীমা উপরে দেয়া আছে।

আউটপুট
প্রতিটি কেসের জন্য শুরুতে কেস নম্বরটি প্রিন্ট করতে হবে “Case X:” ফরম্যাটে, যেখানে X হচ্ছে 1 হতে শুরু করে কেসের নম্বর। এরপরে প্রতিটি ট্রিপলেট প্রতি লাইনে ছোট থেকে বড় হিসেবে প্রিন্ট করতে হবে। ট্রিপলেটগুলি lexicographical ক্রমানুসারে ঊর্ধক্রমে প্রিন্ট করতে হবে। নমুনা আউটপুটে আরো বিস্তারিত দেখতে পারো।

বি:দ্র: Lexicographic ক্রম – একটি ট্রিপলেট (a1, b1, c1) আরেকটি ট্রিপলেট (a2, b2, c2) থেকে lexicographic ক্রমানুসারে ছোটো হবে যদি এবং কেবল যদি নিচের শর্ত গুলোর মাঝে কোনো একটা সত্যি হয়: (i) a1 < a2 (ii) a1 = a2 and b1 < b2 (iii) a1 = a2 and b1 = b2 and c1 < c2)


৪টি মন্তব্য:

  1. ভাইয়া, Triplet জিনিসটা বুঝলাম না।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বুঝার চেষ্টা কর। আর চেষ্টা করার পরেও না পারলে বাদ দাও। পরে আবার চেষ্টা করবে। :)

      মুছুন

এখানে বিষয়সংশ্লিষ্ট মন্তব্য কিংবা প্রশ্ন করা যাবে। বাংলায় মন্তব্য করার সময় বাংলা হরফে লিখতে হবে। আর রোমান হরফে লিখলে ইংরেজিতে লিখতে হবে। নতুবা মন্তব্য প্রকাশ করা হবে না। ধন্যবাদ।