ছোটদের প্রোগ্রামিং শেখা এখন আগের চেয়েও সহজ। কারণ দ্বিমিক প্রকাশনী থেকে বের হয়েছে তামিম শাহরিয়ার সুবিন-এর "পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা"! বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

সময় বহিয়া যায়

(বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াডের ট্রেনিং প্রোগ্রাম থেকে সংগৃহীত)

সেকেন্ডে সময় দেয়া থাকবে, একে বছর, মাস, দিন, ঘণ্টা, মিনিট ও সেকেন্ডে পরিণত করে দেখাতে হবে। তুমি ধরে নিতে পারো যে ১ বছর = ১২ মাস, ১ মাস = ৩০ দিন, ১ দিন = ২৪ ঘন্টা, ১ ঘন্টা = ৬০ মিনিট, ১ মিনিট = ৬০ সেকেন্ড।

ইনপুট
ইনপুট ফাইলের প্রথম লাইনে থাকবে টেস্ট কেসের সংখ্যা T (T≤50) । এরপরে T সংখ্যক লাইন থাকবে, যার প্রতিটিতে একটি ধনাত্মক পূর্ণ সংখ্যা, S অর্থাৎ সেকেন্ডের মান দেয়া থাকবে (1 ≤ S ≤ 10^9) ।

আউটপুট
প্রতিটি কেসের জন্য শুরুতে কেসের নম্বর প্রিন্ট করবে। নিচের নমুনা ইনপুট ও আউটপুটের মত করে।এরপরে যথাক্রমে বছর, মাস, দিন, ঘণ্টা, মিনিট ও সেকেন্ডের সংখ্যা প্রিন্ট করতে হবে। যদি কোনটি 0 আসে তাহলে সেটি প্রিন্ট করতে হবে না। যদি কোনটি 1 এর চেয়ে বড় হয় তাহলে সেটিকে বহুবচনে প্রিন্ট করতে হবে, নাহলে একবচনে। উদাহরণ স্বরূপ, যদি কোনটিতে 0 মিনিট আসে তাহলে তখন মিনিটের পার্টটি বাদ দিয়ে দিবে। যদি বছরের সংখ্যা 1 আসে তাহলে 1 year প্রিন্ট করবে, 1 years নয়। যদি 10 মাস হয় তাহলে 10 months প্রিন্ট করবে, 10 month নয়। নমুনা আউটপুটে আরো বিস্তারিত দেখতে পারো।


২টি মন্তব্য:

এখানে বিষয়সংশ্লিষ্ট মন্তব্য কিংবা প্রশ্ন করা যাবে। বাংলায় মন্তব্য করার সময় বাংলা হরফে লিখতে হবে। আর রোমান হরফে লিখলে ইংরেজিতে লিখতে হবে। নতুবা মন্তব্য প্রকাশ করা হবে না। ধন্যবাদ।