তামিম শাহরিয়ার সুবিন-এর লেখা কম্পিউটার প্রোগ্রামিং ১ম খণ্ড, কম্পিউটার প্রোগ্রামিং ২য় খণ্ডকম্পিউটার প্রোগ্রামিং ৩য় খণ্ড প্রকাশ করেছে দ্বিমিক প্রকাশনী।

সময় বহিয়া যায়

(বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াডের ট্রেনিং প্রোগ্রাম থেকে সংগৃহীত)

সেকেন্ডে সময় দেয়া থাকবে, একে বছর, মাস, দিন, ঘণ্টা, মিনিট ও সেকেন্ডে পরিণত করে দেখাতে হবে। তুমি ধরে নিতে পারো যে ১ বছর = ১২ মাস, ১ মাস = ৩০ দিন, ১ দিন = ২৪ ঘন্টা, ১ ঘন্টা = ৬০ মিনিট, ১ মিনিট = ৬০ সেকেন্ড।

ইনপুট
ইনপুট ফাইলের প্রথম লাইনে থাকবে টেস্ট কেসের সংখ্যা T (T≤50) । এরপরে T সংখ্যক লাইন থাকবে, যার প্রতিটিতে একটি ধনাত্মক পূর্ণ সংখ্যা, S অর্থাৎ সেকেন্ডের মান দেয়া থাকবে (1 ≤ S ≤ 10^9) ।

আউটপুট
প্রতিটি কেসের জন্য শুরুতে কেসের নম্বর প্রিন্ট করবে। নিচের নমুনা ইনপুট ও আউটপুটের মত করে।এরপরে যথাক্রমে বছর, মাস, দিন, ঘণ্টা, মিনিট ও সেকেন্ডের সংখ্যা প্রিন্ট করতে হবে। যদি কোনটি 0 আসে তাহলে সেটি প্রিন্ট করতে হবে না। যদি কোনটি 1 এর চেয়ে বড় হয় তাহলে সেটিকে বহুবচনে প্রিন্ট করতে হবে, নাহলে একবচনে। উদাহরণ স্বরূপ, যদি কোনটিতে 0 মিনিট আসে তাহলে তখন মিনিটের পার্টটি বাদ দিয়ে দিবে। যদি বছরের সংখ্যা 1 আসে তাহলে 1 year প্রিন্ট করবে, 1 years নয়। যদি 10 মাস হয় তাহলে 10 months প্রিন্ট করবে, 10 month নয়। নমুনা আউটপুটে আরো বিস্তারিত দেখতে পারো।


২টি মন্তব্য:

এখানে বিষয়সংশ্লিষ্ট মন্তব্য কিংবা প্রশ্ন করা যাবে। বাংলায় মন্তব্য করার সময় বাংলা হরফে লিখতে হবে। আর রোমান হরফে লিখলে ইংরেজিতে লিখতে হবে। নতুবা মন্তব্য প্রকাশ করা হবে না। ধন্যবাদ।