[প্রোগ্রামিং বইঃ অধ্যায় শূন্য] শুরুর আগে।

কম্পিউটার তো আসলে গণনা করার যন্ত্র, তাই না? যদিও আমরা এটি দিয়ে গান শুনি, ভিডিও দেখি, গেমস খেলি, আরও নানা কাজ করি। আসলে শেষ পর্যন্ত কম্পিউটার বোঝে শূন্য (0) আর একের (1) হিসাব। তাই ব্যবহারকারী (user) যা-ই করুক না কেন, কম্পিউটার কিন্তু সব কাজ গণনার মাধ্যমেই করে। কম্পিউটারের ব্যবহার এত ব্যাপক হওয়ার পেছনে অন্যতম কারণ হচ্ছে নানা রকম সফটওয়্যার দিয়ে নানা ধরনের কাজ করা যায় কম্পিউটারে। এসব সফটওয়্যার তৈরি করতে হয় প্রোগ্রাম লিখে অর্থাৎ কী হলে কী করবে এটি প্রোগ্রামের সাহায্যে কম্পিউটারকে বোঝাতে হয়।

একসময় কিন্তু কেবল 0 আর 1 ব্যবহার করেই কম্পিউটারের প্রোগ্রাম লিখতে হতো। কারণ কম্পিউটার তো 0, 1 ছাড়া আর কিছু বোঝে না, আর কম্পিউটারকে দিয়ে কোনো কাজ করাতে চাইলে তো তার ভাষাতেই কাজের নির্দেশ দিতে হবে। 0, 1 ব্যবহার করে যে প্রোগ্রামিং করা হতো, তার জন্য যে ভাষা ব্যবহৃত হতো, তাকে বলা হয় মেশিন ল্যাঙ্গুয়েজ। তারপর এল অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ। এতে প্রোগ্রামাররা কিছু ইনস্ট্রাকশন যেমন ADD (যোগ), MUL (গুণ) ইত্যাদি ব্যবহারের সুযোগ পেল। আর এই ভাষাকে 0, 1-এর ভাষায় নিয়ে কাজ করাবার দায়িত্ব পড়ল অ্যাসেম্বলারের ওপর, প্রোগ্রামারদের সে বিষয়ে ভাবতে হতো না। কিন্তু মানুষের চাহিদার তো শেষ নেই। নতুন নতুন চাহিদার ফলে নতুন নতুন জিনিসের উদ্ভব হয়। একসময় দেখা গেল যে অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ দিয়েও কাজ করা ঝামেলা হয়ে যাচ্ছে। তাই বড় বড় প্রোগ্রাম লিখার জন্য আরও সহজ ও উন্নত নানা রকম প্রোগ্রামিং ভাষা তৈরি হলো। যেমন - ফরট্রান (Fortran), বেসিক (Basic), প্যাসকেল (Pascal), সি (C)। তবে এখানেই শেষ নয়, এরপর এল আরও অনেক ল্যাঙ্গুয়েজ, যার মধ্যে অন্যতম হচ্ছে, সি প্লাস প্লাস (C++), ভিজ্যুয়াল বেসিক (Visual Basic), জাভা (Java), সি শার্প (C#), পার্ল (Perl), পিএইচপি (PHP), পাইথন (Python), রুবি (Ruby)। এখনো কম্পিউটার বিজ্ঞানীরা নিত্যনতুন প্রোগ্রামিং ভাষা তৈরি করে যাচ্ছেন। প্রোগ্রামাররা এসব ভাষা ব্যবহার করে প্রোগ্রাম লেখেন আর প্রতিটি ভাষার রয়েছে আলাদা কম্পাইলার, যার কাজ হচ্ছে ওই প্রোগ্রামকে কম্পিউটারের বোধগম্য ভাষায় রূপান্তর করা, তাই এটি নিয়ে প্রোগ্রামারদের ভাবতে হয় না।

প্রোগ্রাম লিখার সময় প্রোগ্রামারকে তিনটি প্রধান কাজ করতে হয়। প্রথমে তার বুঝতে হয় যে সে আসলে কী করতে যাচ্ছে, মানে তার প্রোগ্রামটি আসলে কী কাজ করবে। তারপর চিন্তাভাবনা করে এবং যুক্তি (logic) ব্যবহার করে অ্যালগরিদম দাঁড় করাতে হয়। মানে, লজিকগুলো ধাপে ধাপে সাজাতে হয়। এর পরের কাজটি হচ্ছে অ্যালগরিদমটাকে কোনো একটি প্রোগ্রামিং ভাষায় রূপান্তর করা, যাকে আমরা বলি কোডিং করা। একেক ধরনের কাজের জন্য একেক ল্যাঙ্গুয়েজ বেশি উপযোগী।

এই বইতে আমরা প্রোগ্রামিংয়ের মৌলিক কিছু জিনিস শেখার চেষ্টা করব এবং প্রোগ্রামগুলো আমরা লিখব সি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে। আমি ধরে নিচ্ছি, তোমরা কম্পিউটার ব্যবহার করে অভ্যস্ত এবং প্রোগ্রামিং জিনিসটার সঙ্গে সম্পূর্ণ অপরিচিত। আর সি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করার পেছনে কারণ হচ্ছে, এটি বেশ পুরোনো হলেও অত্যন্ত শক্তিশালী ও জনপ্রিয় ল্যাঙ্গুয়েজ। প্রোগ্রামিংয়ের মৌলিক জিনিসগুলো বোঝার জন্য সি ভাষা অত্যন্ত সহায়ক। আর জনপ্রিয় সব প্রোগ্রামিং প্রতিযোগিতায় যে অল্প কয়েকটি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা যায়, তার মধ্যে সি অন্যতম। আমরা অবশ্য সি ল্যাঙ্গুয়েজের পুরোটা এখানে শিখব না, কেবল মৌলিক বিষয়গুলো নিয়ে কাজ করতে যা দরকার সেটি দেখব। এই বইটি পড়ার পরে তোমরা কেবল সি-এর জন্য কোন বই পড়তে পারো অথবা অন্য কোনো ভাষা (যেমন– সি প্লাস প্লাস, জাভা কিংবা পাইথন) শেখা শুরু করে দিতে পারো। বইয়ের পরিশিষ্ট অংশে আমি কিছু বইয়ের নাম দিয়েছি, যা তোমাদের কাজে লাগবে।

বইটি পড়তে তোমাদের তিনটি জিনিস লাগবে, কম্পিউটার (ইন্টারনেট সংযোগ থাকলে ভালো হয়), সি ল্যাঙ্গুয়েজের কম্পাইলার এবং যথেষ্ট সময়। তাড়াহুড়ো না করে দুই থেকে তিন মাস সময় নিয়ে বইটি পড়লে ভালো হয়। প্রোগ্রামিং শেখার জন্য কেবল পড়াই যথেষ্ট নয়, পাশাপাশি কোডিং করতে হবে। বইয়ের প্রতিটি উদাহরণ নিজে নিজে কোড করে কম্পিউটারে চালিয়ে দেখতে হবে। যখনই আমি কোনো প্রশ্ন করব, সেটি নিয়ে চিন্তা করতে হবে। তার জন্য যদি দু-তিন ঘণ্টা বা দু-তিন দিন সময় লাগে লাগুক, কোনো ক্ষতি নেই, বরং দীর্ঘ সময় কোনো সমস্যার সমাধান নিয়ে চিন্তা করার অভ্যাসটি খুব জরুরি। কোনো অধ্যায় পুরোপুরি বোঝার আগে পরের অধ্যায় পড়া শুরু করা যাবে না। আবার কোনো অংশ যদি তোমার কাছে খুব সহজ মনে হয়, সেই অংশ ঠিকভাবে না পড়ে এবং প্রোগ্রামগুলো না করে পরের অংশে চলে যেয়ো না কিন্তু। সাধারণ পড়ালিখার সঙ্গে প্রোগ্রামিং শেখার অনেক পার্থক্য। এখানে পড়ার সঙ্গে সঙ্গে কাজ করাও জরুরি। আর এই বই পড়েই কিন্তু তুমি প্রোগ্রামার হয়ে যাবে না, বইটি পড়ে তুমি প্রোগ্রামার হওয়া শুরু করবে।

এবার আসা যাক, কম্পাইলার পাবে কোথায়? সি-এর জন্য বেশ কিছু কম্পাইলার আছে। তুমি যদি লিনাক্স কিংবা ম্যাক ব্যবহারকারী হও, তবে সবচেয়ে ভালো হচ্ছে gcc। অধিকাংশ লিনাক্সেই এটি আগে থেকে ইনস্টল করা থাকে। তোমার কম্পিউটারে না থাকলে এটি ইনস্টল করে নিতে হবে। আর উইন্ডোজ ব্যবহার করলে তুমি Codeblocks (http://www.codeblocks.org/) ব্যবহার করতে পারো। এটি একটি ফ্রি ও ওপেন সোর্স IDE (Integrated Development Environment) এবং ম্যাক আর লিনাক্সেও চলে। এমনিতে সাধারণ কোনো টেক্সট এডিটর (যেমন: নোটপ্যাড, জিএডিট, কেরাইট) ব্যবহার করে কোড লিখে সেটি কম্পাইলার দিয়ে কম্পাইল করে রান করা যায়। তবে অধিকাংশ আইডিই (IDE) গুলোতেই নিজস্ব টেক্সট এডিটর ও কম্পাইলার থাকে। প্রোগ্রাম রান করার ব্যবস্থাও থাকে। এ ছাড়াও নানা ধরনের টুলস্ থাকে।

Codeblocksটা সরাসরি তুমি http://www.codeblocks.org সাইট থেকে ডাউনলোড ও ইনস্টল করতে পারো। Downloads পেইজে Binaries-এ গেলে উইন্ডোজের জন্য তুমি দুটি অপশন দেখবে: codeblocks-10.05-setup.exe ও codeblocks-10.05mingw-setup.exe। তুমি দ্বিতীয়টি ডাউনলোড করবে (74.0 MB)। আর ইনস্টল করার কাজটি অন্য যেকোনো সফটওয়্যার বা গেমসের মতোই। যারা উবুন্টু ব্যবহার করো, তারা Ubuntu Software Center (Applications > Ubuntu Software Center) থেকে এটি ডাউনলোড করতে পারো।

প্রোগ্রামিং চর্চার বিষয়। ইন্টারনেটে বেশ কিছু ওয়েবসাইট আছে, যেখানে প্রচুর সমস্যা দেওয়া আছে যেগুলো প্রোগ্রামের সাহায্যে সমাধান করতে হয়। সব জায়গাতেই তুমি সি ল্যাঙ্গুয়েজে প্রোগ্রামিং করতে পারবে। এর মধ্যে কিছু কিছু ওয়েবসাইট আবার নিয়মিত প্রোগ্রামিং প্রতিযোগিতারও আয়োজন করে। এসব প্রতিযোগিতায় অংশগ্রহণ নিঃসন্দেহে তোমার প্রোগ্রামিং-দক্ষতা বৃদ্ধি করবে আর সেই সঙ্গে বিশ্বের নানা দেশের প্রোগ্রামারদের সঙ্গে মেশারও সুযোগ করে দেবে। অবশ্য প্রোগ্রামিং প্রতিযোগিতায় ভালো করতে হলে কেবল প্রোগ্রামিং জানলেই চলবে না, গাণিতিক দক্ষতাও যথেষ্ট গুরুত্বপূর্ণ। পরিশিষ্ট অংশে প্রোগ্রামিং প্রতিযোগিতা নিয়ে আলাপ করব।

বইয়ের প্রতিটি প্রোগ্রামের নিচে আমি একটি নম্বর দিয়েছি। প্রোগ্রামের নম্বর যদি ২.৫ হয়, তার মানে হচ্ছে এটি দ্বিতীয় অধ্যায়ের পাঁচ নম্বর প্রোগ্রাম।

এটি কিন্তু কোনো গল্পের বই নয়। তাই বিছানায় শুয়ে-বসে পড়া যাবে না। বইটি পড়ার সময় কম্পিউটার চালু রাখতে হবে এবং প্রতিটি উদাহরণ সঙ্গে সঙ্গে প্রোগ্রাম লিখে দেখতে হবে, কোনো সমস্যা সমাধান করতে দিলে তখনই সেটি সমাধানের চেষ্টা করতে হবে। মনে রাখবে, যত বেশি প্রোগ্রামিং তত বেশি আনন্দ।

আশা করছি, তুমি ধৈর্য নিয়ে বাকি অধ্যায়গুলো পড়বে এবং সবগুলো প্রোগ্রাম কম্পিউটারে চালিয়ে দেখবে। তোমার জন্য শুভ কামনা।

পরবর্তি অধ্যায়

৬৫টি মন্তব্য:

  1. প্রগ্রামিং ল্যাংগুয়েজ গুলো কিভাবে তৈরী করা হয়ে থাকে?

    উত্তরমুছুন
  2. প্রথমে ভাষা তৈরি করতে হয় এবং তারপর কম্পিউটারকে সে ভাষা বোঝানের জন্য কম্পাইলার তৈরি করতে হয়। আরো জানতে হলে Compiler Construction লিখে গুগলে সার্চ কর। উইকিপিডিয়াতেও দেখতে পারো যদিও বিস্তারিত তথ্য নাই: http://en.wikipedia.org/wiki/Compiler_construction.

    উত্তরমুছুন
  3. Having problem while downloading CodeBlock soft.Can you give me another source of the software?
    সফটওয়্যার টা কি বাজারে CD আকারে পাওয়া যাবে?

    উত্তরমুছুন
  4. যোগাযোগ পৃষ্ঠায় একটা ঠিকানা দেওয়া আছে। ওখানে CD আকারে পাওয়া যাবে।

    উত্তরমুছুন
  5. Codeblocks ছাড়া কি এটা করা সম্ভব না ? আমি ইন্টারনেট মডেমে লিমিটেড ইন্টারনেট ব্যবহার করি। ৭৪ মেগাবাইটের সফটওয়্যার ডাউনলোড করা আমার পক্ষে সম্ভব না।

    উত্তরমুছুন
  6. যেকোনো C/C++ কম্পাইলার হলেই চলবে।

    উত্তরমুছুন
  7. ভাইয়া, আমার OS windows 7 64bit এটার জন্য কোন compiler ভাল হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমি তো আসলে উবুন্টু ব্যবহার করি। তবে মনে হয় তোমার কম্পিউটারেও codeblocks চলবে।

      মুছুন
    2. না ভাইয়া চলে না। আমি ইন্সটল করে দেখেছি, কাজ হয় না। আমি নেটে ৬৪বিট এর জন্য অনেক চেষ্টা করেও পেলাম না। Pls help me.

      মুছুন
  8. আপনার টিউটোরিয়াল গুলো সংগ্রহ করে , আমি ও চেষ্টা করছি।
    ধন্যবাদ আপনাকে।

    উত্তরমুছুন
  9. Tnq sir.......
    for this great collection.

    I think it's s0 much helpfull for new Programmer...

    উত্তরমুছুন
  10. C এবং C++ এর মধ্যে পার্থক্যটা কী ?

    Microsoft Visual Basic 6.0 Version টা বেশি ভালো, নাকি Codeblocks টা বেশি ভালো ? কোনটার ব্যবহার সহজ ?

    আর এমন সুন্দরভাবে এই বিষয়টাকে উপস্থাপনার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি... :)

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. C আর C++ দুটো আলাদা ল্যাঙ্গুয়েজ, তবে এদের মধ্যে যথেষ্ট মিল রয়েছে। মূল পার্থক্যটা হচ্ছে যে C হচ্ছে স্ট্রাকচারড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ (structured programming language) আর C++ হচ্ছে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ (object oriented programming language)। এগুলো এখন না বুঝলে চিন্তিত হয়ো না, প্রোগ্রামিং শিখতে থাকো (প্রথমে সি, পরে সি প্লাস প্লাস), নিজেই বুঝে যাবে।

      আপাতত Codeblocks ব্যবহার করাটাই ভালো হবে।

      মুছুন
  11. Dear brother subeen,i just met you yesterday at shishu academy,chittagong and very inspired about your dicussion.from codeblocks i installed 5mingw-setup.exe.is it ok or not regarding my pc windows 7?thanks for this book.May ALLAH bless u.

    উত্তরমুছুন
  12. সুবিন ভাই, codeblocks-10.05mingw-setup.exe ডাউনলোড করছি। প্রোগ্রাম (Hello World er ta) লিখছি। Compile current file এ ক্লিক করলে কিছুই হয়না।কি করব?plz ভাই বলেন

    উত্তরমুছুন
  13. ভাইয়া আমি যদি এই বইটা অনুযায়ী সি শিখে যাই তাহলে আমি কি এই বই টা শেষ করে contest এ অংশগ্রহন করতে পারবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বই অনুসরণ করে শেষ করার পরে বুঝতে পারবে। :)

      মুছুন
  14. cant find codeblocks-10.05mingw-setup.exe in http://www.codeblocks.org .can i use anything else of codeblocks? i use Windows xp

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. There is an updated version of codeblocks, you can use that. You can also use any other C/C++ compiler.

      মুছুন
  15. what are the compiler of C, C++, Java, Php, Python, Ruby and other languages that you are mentioned?

    উত্তরমুছুন
  16. ভাইয়া , আপনার এই বইটার pdf কি নেটে পাওয়া যাবে ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নেটে অফিশিয়াল পিডিএফ নাই। ভাবছি একটা অফিশিয়াল পিডিএফ রিলিজ করবো যার দাম হবে ২০ টাকা (বিকাশে পাঠাতে হবে)। ডাউনলোড করার পরে কারো যদি মনে হয় যে বইয়ের দামটা (২০ টাকা) দেওয়া উচিত, সে দিবে, আর কারো যদি মনে হয় যে সে বইয়ের দামটা দিবে না, তাহলে সে দিবে না। কী বলো? :)

      মুছুন
  17. এখন পেতে পারি কিভাবে? ভাইয়া...আমি বরিশালে থাকি

    উত্তরমুছুন
  18. bro i'm totally new,can please suggest me any book or site to learn in detail about computer fundamentals so that i may prepare myself?thnx

    উত্তরমুছুন
  19. Known about C the mother language of programming in the book "If you want to be a successful freelancer"-written by Partha Sarathi Kar. Felt happy reading this page.

    উত্তরমুছুন
  20. আচ্ছা এই ওয়েব পেইজে যা দেয়া আছে ডিভিডি তে ও কি সেই রকম দেয়া আছে? নাকি আরো বেশী দেয়া আছে??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ডিভিডি-তে এই কোর্সের ভিডিওগুলো আছে: http://programming-course.appspot.com, এখানে ফ্রি রেজিস্ট্রেশন করে ভিডিওগুলো দেখতে পারো।

      মুছুন
  21. প্রিয় সুবীন ভাই,
    প্রথমে কৃতজ্ঞতা জানাচ্ছি আপনার বাংলাভাষায় প্রোগ্রামিং শেখানোর উদ্যোগের জন্য। কী যত্ন কোরেই না শেখাচ্ছেন! আর প্রোগ্রামিংয়ের মতো বিষয়কে কত সহজভাবেই না আমাদের কাছে তুলে ধোরছেন! আপনার মতো আন্তরিকতা সত্যিই বিরল।যাই হোক, আমার সমস্যাটা হোচ্ছে, কোডব্লকে একটা প্রোগ্রাম প্র্যাকটিস করার পর তা সেইভ কোরে আবার নতুন ফাইল নিয়ে কাজ কোরতে গেলেই তা সাসপিসিয়াস হিসেবে আমার এভাষ্ট এন্টিভাইরাস ডিটেক্ট কোরছে। ইদানিং শুরুর প্রোগ্রামেও এই ডিটেকশন হোয়ে তা ব্লক কোরে দিচ্ছে। পরে আর বিল্ড বা রান কোরতে পারছি না। প্রোগ্রামে কোন ভুল না থাকলেও হোচ্ছে। কম্পিউটার স্ক্যান কোরেছি। কোডব্লক স্ক্যান কোরেছি, কোন ভাইরাস ধরা পড়ছে না। দ্রুত এর একটা সমাধান দরকার। আমি কাজই কোরতে পারছি না এবং পিছিয়ে পড়ছি।প্রসেস এবং ইনফেকশন সম্বন্ধে নিচের লেখাগুলো আসছে:

    SUSPICIOUS FILE BLOCKED
    Process: c:\program files\codeblocks\mingw\mingw32\bin\Id.exe
    Infection: Win32:Evo-gen[Susp]
    Action: Move to Chest

    একটু দ্রুত সমাধানটা দিলে উপকৃত হবো। আর আপনার বই এবং সিডিগুলো নীলক্ষেত বা ঢাকার কোন দোকানগুলোতে পাওয়া যাবে জানালে ভালো হয়।

    উত্তরমুছুন
  22. vai when i entere downloads page here i don't find blogs 10.05 mingw-setup.exel .i find 13.5 mingw-setup exel.will i download this software?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. hallow sir .i am a student.i have no idea about programming.i can use net bt i have no idea about programming.so will it be possible for me to be a programmer by practicing your book and instructions. is it necessary to know more about programming by other source or by cource before reading your book.

      মুছুন
    2. You can start with my book / videos without any prior programming knowledge.

      মুছুন
  23. Tamim Vai,
    Which will be better for to learn programming? Python nor C?
    Musfiq

    উত্তরমুছুন
  24. Tamim Vai,
    Now which will be better for to learn C programming. Codeblocks-10.05mingw-setup.exe nor Codeblocks-13.12mingw-setup.exe? If I use 13.12 version then is it match with your learning book?
    Musfiq

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Codeblocks is a simple software, so version difference is not a problem. You should use the latest one.

      মুছুন
  25. ভাইয়া সত্যি কথা বলতে, আমি এখানে সকলেরই কমেন্টগুলো পড়ে দেখলাম কিন্তু আমার যে সমস্যা, এ সমস্যার বিষয়েতো আমি কাউকে প্রশ্ন করতে দেখলাম না।
    ১ম সমস্যা- আমি কি এক্স-পিতে প্রোগ্রামিং এর কাজটি শিখতে পাবো?
    ২য়- আমি আপনাদের বইটি পড়ে Codeblocks এটা ডাউেলোর্ড করেছি কিন্তু বুঝতে পারছি না।
    ভাইয়া আমি বেশিরভাগ সময়েই নেটের মধ্যে থাকি। তাই আমি চাই আপনি আমাকে যেভাবেই হোক একটা সমাধান বের করে দেন।

    Plz vya Plz...tell me about this

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. তুমি যেহেতু সারাক্ষণ নেটের মধ্যেই থাকো, তোমার উচিত হবে www.google.com ওয়েবসাইটে সার্চ করে তোমার সমস্যাগুলোোর সমাধান জেনে নেওয়া। এর চেয়ে সহজ রাস্তা আর নাই।

      মুছুন
  26. আপনার হৃদ্যতাপূর্ণ উদ্যোগকে স্বাগত জানাই এবং দোয়া করি আপনি জিবনে অনেক বড় হউন। Next button লেজি মানুষদের জন্য ও সুবিধা হয়। ;)

    উত্তরমুছুন
  27. ভাইয়া আমি ডিগ্রী ১ম বর্ষে পড়ি। তবে আমি দিনে ১৩ ঘন্টা কম্পিউটারে (নেটে) বসে থাকি। আমি কোডিং শিখতে চাই। আমি জানতে চাচ্ছিলাম কোডিং শিখে কি আমি কোন প্রকার আউটসোর্সিং এর কাজ করতে পারবো?? আমি ইতমধ্যে কোডব্লক সফটওয়ারটি ডাউনলোড করে ইন্সটল করেছি এবং হ্যালো ওয়াল্ড লেখা শিখেছি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১-২ বছর ঠিকমতো পরিশ্রম করলে আউটসোর্সিং করতে পারার মতো কোডিং শিখা যাবে। সি দিয়ে যদিও আউটসোর্সিং করার সুযোগ তেমন নাই, কিন্তু প্র‌োগ্রামিং শিখতে এটা জরুরী। প্রোগ্রামিংয়ে আউটসোর্সিং কাজে শুরুতে ঘণ্টায় ৮-১০ ডলার আয় করা সম্ভব।

      মুছুন
  28. codeblocks-13.12-setup.exe
    codeblocks-13.12mingw-setup.exe
    codeblocks-13.12mingw-setup-TDM-GCC-481.exe which one i have to download?

    উত্তরমুছুন
  29. Brother, I am Saudi. But to be able to buy this book still could've been looking into the Bengali Market in Saudi Arabia can help You like to book?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. I think you can try to buy the book from here : http://boi-wala.com/all/computer-programming-v1.html

      মুছুন
  30. আস-সালামু আলাইকুম, আমি সাইদুল ইসলাম মাজেদ, সিলেট থেকে বলছি। আমি আপনার এসো কম্পিউটার প্রোগ্রামিং নামক বই পড়ে সি প্রোগ্রামিং শিখতেছি। কিন্তু
    আমার কম্পিউটারে কোডবল্কস অপেন( Code Block Open) করার পর নিচের চিত্রের মত একটি নটিফিকেসন আসে।

    আর আমি যখন কোন কোড লিখে কম্পাইল করি তখন কম্পাইল না হয়ে নিচের মেসেজটি আসে


    সমস্যাটা কি আমি কিছুই বুঝতে পারছিনা।এখন কি ভাবে তা সমাধান করব।

    নো দিয়ে রান করার পর নিচের চিত্রের মত আসে।


    আস-সালামু আলাইকুম, আমি সাইদুল ইসলাম মাজেদ, সিলেট থেকে বলছি। আমি আপনার এসো কম্পিউটার প্রোগ্রামিং নামক বই পড়ে সি প্রোগ্রামিং শিখতেছি। কিন্তু
    আমার কম্পিউটারে কোডবল্কস অপেন( Code Block Open) করার পর নিচের চিত্রের মত একটি নটিফিকেসন আসে।

    আর আমি যখন কোন কোড লিখে কম্পাইল করি তখন কম্পাইল না হয়ে নিচের মেসেজটি আসে


    সমস্যাটা কি আমি কিছুই বুঝতে পারছিনা।এখন কি ভাবে তা সমাধান করব।

    নো দিয়ে রান করার পর নিচের চিত্রের মত আসে।






    উত্তরমুছুন
  31. আমি সি এর লুপ পর্যন্ত পারি এখন কি আমি প্রোগ্রামিং কন্টেস্টে অংশ গ্রহন করতে পারব,
    কন্টেস্টে ভাল করার জন্য আমাকে আর কি কি পড়তে হবে।

    উত্তরমুছুন
  32. ভাইয়া আমি ক্যাল্কুলেটরের প্রোগ্রামিং এর কোড কোডব্লকস এ লিখেছিলাম। এখন আমি এখান থেকে গ্রাফিক্স এর মাধ্যমে কিভাবে একটা ক্যালকুলেটর সফটওয়্যার তৈরি করতে পারি?

    উত্তরমুছুন
  33. বইটির অফিসিয়াল পিডিএফ ইতিমধ্যে সম্পন্ন হয়ে থাকলে ডাউনলোড লিঙ্ক ও বিকাশ নাম্বার দিন। প্লিজ.

    উত্তরমুছুন
  34. windows 7 64bit
    এ codeblocks 10.5 mingw-setup.exe
    ইন্সটল হচ্ছে না।

    উত্তরমুছুন
  35. সবে শুরু করলাম... পেছন থেকে ধাক্কা চাই... ধন্যবাদ...

    উত্তরমুছুন
  36. আস সালামু আলাইকুম।আমি নবীন প্রোগ্রামের ছাত্র।আমি বইটা পরে উপক্রৃত হচ্ছি।

    উত্তরমুছুন

এখানে বিষয়সংশ্লিষ্ট মন্তব্য কিংবা প্রশ্ন করা যাবে। বাংলায় মন্তব্য করার সময় বাংলা হরফে লিখতে হবে। আর রোমান হরফে লিখলে ইংরেজিতে লিখতে হবে। নতুবা মন্তব্য প্রকাশ করা হবে না। ধন্যবাদ।