প্রোগ্রামিং সংক্রান্ত নানান বই ঘরে বসে অনলাইনে অর্ডার করতে ক্লিক করুন এখানে

বাংলা ভাষায় পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখার ফ্রি বই - http://pybook.subeen.com

[প্রোগ্রামিং বইঃ পরিশিষ্ট] বই ও ওয়েবসাইটের তালিকা

তুমি যদি ইতিমধ্যে এই বইটি পড়ে ফেলো এবং এবারে ভালোভাবে সি শিখতে চাও, তবে Herbert Schildt-এর Teach Yourself C বইটি পড়তে পারো। আবার Brian Kernighan ও Dennis Ritchie-এর লেখা The C Programming Language বইটিও পড়তে পারো। লেখকদের একজন, Dennis Ritchie, সি ল্যাঙ্গুয়েজ ডিজাইন করেছেন। আর কেউ যদি তোমার কাছে জানতে চায় শুরুতে সি শিখতে হলে কোন ইংরেজি বইটি ভালো তবে Stephen G. Kochan-এর Programming in C বইটির কথা বলে দেবে। এটি সি শেখার জন্য চমৎকার ও সহজ একটি বই। Schaums Outlines সিরিজের Programming with C বইটিও ভালো। বইতে প্রচুর উদাহরণ আর অনুশীলনী আছে। তবে এই বইয়ে যতটুকু শিখেছ, সেটুকু আগে ঠিকমতো আয়ত্বে আনতে হবে। এর জন্য এই ওয়েবসাইটে যেই সমস্যাগুলো দেওয়া আছে, সেগুলো সমাধান করার চেষ্টা করতে পারো। সাহায্যের প্রয়োজন হলে "৫২টি প্রোগ্রামিং সমস্যা ও সমাধান (দ্বিমিক প্রকাশনী)" বইটি পড়তে পারো। আর এর পরে প্রোগ্রামিংয়ের আরেকটু গভীরে যেতে হলে "কম্পিউটার প্রোগ্রামিং ২য় খণ্ড (দ্বিমিক প্রকাশনী)" বইটি পড়তে হবে।

সি শেখার পরে তুমি সি প্লাস প্লাস বা জাভা শিখতে পারো। সি প্লাস প্লাস শেখার জন্য ভালো বই হচ্ছে Teach Yourself C++ (লেখক: Herbert Schildt) আর জাভার জন্য Java How to Program (লেখক: Paul Deitel and Harvey Deitel)।

তুমি যদি কম্পিউটার বিজ্ঞানে পড়তে চাও, কিংবা প্রোগ্রামিং কন্টেস্টে ভালো করতে চাও, তাহলে তোমার Discrete Mathematics ভালো করে শিখতে হবে। এর জন্য Kenneth H. Rosen-এর Discrete Mathematics বইটি খুব ভালো। আগাগোড়া পড়ে ফেলবে। সঙ্গে সঙ্গে অনুশীলনীর সমস্যাগুলো সমাধানের চেষ্টা করবে। Discrete Mathematics শেখার পরে শিখতে হবে অ্যালগরিদম। অ্যালগরিদম শেখার শুরু আছে কিন্তু শেষ নেই। আর শুরু করার জন্য তোমরা পড়তে পারো Introduction to Algorithms (লেখক: Thomas H. Cormen, Charles E. Leiserson, Ronald L. Rivest and Clifford Stein) এটি অ্যালগরিদমের মৌলিক বিষয়গুলো শেখার জন্য আমার দেখা সবচেয়ে ভালো বই।

প্রোগ্রামিং প্রতিযোগিতার জন্য কিছু লিংক:

    http://projecteuler.net/ এখানে অনেক মজার সমস্যা আছে যেগুলোর বেশিরভাগই প্রোগ্রাম লিখে সমাধান করতে হয়। এখানে প্রোগ্রাম জমা দেওয়া লাগে না, কেবল প্রোগ্রাম দিয়ে বের করা উত্তরটা জমা দিতে হয়।
    http://www.spoj.pl/ এখানেও অনেক ভালো সমস্যা আছে। সমাধান করে প্রোগ্রাম জমা দিলে প্রোগ্রাম সঠিক হয়েছে কি না তা জানা যায়। এই ওয়েবসাইটের একটি বৈশিষ্ট্য হচ্ছে সি, সি প্লাস প্লাস, জাভা, পার্ল, পাইথন, রুবি, পিএইচপি ইত্যাদি ব্যবহার করে প্রোগ্রাম লেখা যায়।
    http://uva.onlinejudge.org/ এই সাইটে নিয়মিত অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ ছাড়াও অনুশীলনের জন্য প্রচুর সমস্যা দেওয়া আছে। নতুন প্রোগ্রামারদের জন্য এটি বেশ ভালো জায়গা।
    http://ace.delos.com/usacogate এটি যদিও আমেরিকার ইনফরমেটিক্স অলিম্পিয়াড ট্রেনিং প্রোগ্রাম, কিন্তু সাইটে যেকোনো দেশের প্রোগ্রামাররাই রেজিস্ট্রেশন করে অনুশীলন করতে পারে। তোমরা যারা প্রোগ্রামিং প্রতিযোগিতায় ভালো করতে চাও, তাদের অবশ্যই এখানে অনুশীলন করা উচিত।
    http://www.topcoder.com/tc এখানেও নিয়মিত অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এখানে ভালো ফলাফল করলে আবার টাকাও দেয় (কী আনন্দ!)। এ ছাড়া এখানে অনেক ভালো টিউটোরিয়াল ও আর্টিকেল আছে। এটি অভিজ্ঞ প্রোগ্রামারদের জন্য বেশ ভালো একটি সাইট।
    http://codeforces.com এই সাইটে নিয়মিত বিভিন্ন ধরনের প্রোগ্রামিং কন্টেস্ট হয়। অভিজ্ঞ প্রোগ্রামারদের জন্য ভালো।
     http://www.codechef.com এটিও প্রোগ্রামিং প্রতিযোগিতার জন্য একটি ভালো ওয়েবসাইট এবং অভিজ্ঞ প্রোগ্রামারদের জন্য।
    http://ioinformatics.org আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডের অফিসিয়াল ওয়েবসাইট।
    http://cm.baylor.edu/welcome.icpc এসিএম আইসিপিসির অফিসিয়াল ওয়েবসাইট।

প্রোগ্রামিং ছাড়াও বিজ্ঞান ও গণিতের নানা বিষয়ের জন্য এই ফোরামে অংশগ্রহণ করতে পারো: http://matholympiad.org.bd/forum/

বাংলা ভাষায় প্রোগ্রামিং সংক্রান্ত কোর্স অনলাইনে করার ব্যবস্থা করছে দ্বিমিক কম্পিউটিং। সেখানে প্রোগ্রামিংয়ে হাতেখড়ি, ওয়েব কনসেপ্টসডিসক্রিট ম্যাথের উপর কোর্স রয়েছে।

আর সবচেয়ে গুরুত্বপূর্ণ ওয়েবসাইট হচ্ছে www.google.com। এটি আসলে একটি সার্চ ইঞ্জিন। যখনই কোন কিছু জানতে ইচ্ছা করবে, google-এ সার্চ করলে তুমি সেই বিষয়ের নানা তথ্যসমৃদ্ধ ওয়েবসাইটের লিংক পেয়ে যাবে।

২১টি মন্তব্য:

  1. ভাইয়া আজ বইটা পড়ে শেষ পর্যন্ত আসলাম ।আজই প্রথম কমেন্ট করছি । প্রোগ্রামিং করে খুবই মজা পাচ্ছি । বইয়ের প্রায় সবগুলো প্রোগ্রামের কোড লিখেছি । যথা সম্ভব বইয়ের কোড না দেখে শুধু বর্ণনা পড়ে কোড লিখার চেষ্টা করেছি । আসলেই বইটা অসাধারন। আমি ক্লাস টেন এ পড়ি । আমি এক জন ভালো প্রোগ্রামার হতে চাই । আমার জন্য এস, এস, সি, পরীক্ষায় A+\golden A+ পাওয়া কতটুকু গুরুত্বপূর্ণ ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বইটা তোমার ভালো লেগেছে জেনে ভালো লাগল। A+ / Golden A+ পাওয়া খুবই গুরুত্বপূর্ণ, আর A+ পাওয়াটা বেশ সহজ, তাই কেন সহজ কাজটা না করে বিপদে পড়তে যাব? বিশ্বমানের প্রোগ্রামার হতে গেলে তোমার জন্য সহজ উপায় হচ্ছে একটি ভালো বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান বিভাগে পড়া। আর আন্তর্জাতিক গণিত বা ইনফরমেটিক্স অলিম্পিয়াডে মেডেল পেলে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগে কোনো রকম ভর্তি পরীক্ষা ছাড়া সরাসরি ভর্তি হওয়া যায়। আর এই পেজটা ফলো কর: https://www.facebook.com/computerprogrammingbook

      মুছুন
    2. ধন্যবাদ ভাইয়া । আমি গণিত অলিম্পিয়াড ও ইনফরমেটিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে চাই । এর জন্য আমাকে কি করতে হবে ?

      মুছুন
    3. Check this forum and join there: http://matholympiad.org.bd/forum/

      মুছুন
  2. ভাইয়া teach yourself c & c++ Herbert Schildt pdf বই ডাউনলোড লিঙ্ক কোথাও পাচ্ছিনা ! একটু দিবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. দুর্ভাগ্যজনকভাবে বইয়ের লেখক (হার্বার্ট শিল্ড) তার বইগুলা পিডিএফ আকারে ডাউনলোড করার অনুমতি দেন নাই। সবচেয়ে ভালো হয় অরিজিনাল কপি কিনে পড়লে (নিউ মার্কেটে পাওয়া যাওয়ার কথা, আমি অরিজিনাল কপি কিনেছিলাম সাত-আট বছর আগে)। আর টাকা-পয়সার সমস্যা থাকলে নীলক্ষেত তো আছেই। যদিও নীলক্ষেত প্রিন্ট কিনলে হার্বার্ট শিল্ড রয়ালটি পাবেন না, কিন্তু দেশের মানুষের কিছু লাভ হবে আর কী। :P

      মুছুন
  3. ভাইয়া php, mysql, xss শিখার জন্য কোন ভাল বাংলা বই আছে? আর যদি না থাকে তাহলে কোন ইংরেজি বই আছে এবং এগুলো কোথায় কিনতে পাওয়া যাবে?

    উত্তরমুছুন
  4. ভাইয়া ,আমি C প্রগ্রামিং ভাল ভাবেই শিখতেসি , কিন্তু আমার এমন একটা
    Website দরকার যেখানে আমি প্রগ্রামিং Practise & Test দিতে পারব তবে তা Sequence অনুযায়ে , যেমন টা আপনি লিখছেন ।

    উত্তরমুছুন
  5. Vaia i have very much interest about C#please inform me how to lrean C# properly

    উত্তরমুছুন
  6. ভাইয়া ,বাংলায় সি++ অথবা জাভা ল্যাঙ্গুয়েজ শেখার কোন বই কিংবা টিউটোরিয়াল আছে কি না জানাবেন কি ?

    উত্তরমুছুন
  7. ভাইয়া আপনার দেয়া http://c.learncodethehardway.org/book/ এই লিঙ্ক টায় IDE না ব্যবহার করার জন্য বলা হয়েছে। বেপার তা একটু বুঝিয়ে বলবেন?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ব্যাপারটা বুঝিয়ে বলতে ১৫-২০ মিনিট সময় লাগবে, আপাতত আমার হাতে সেই সময় নাই। সি প্রোগ্রামিংয়ের জন্য কোডব্লকস ব্যবহার করতে পার, কোনো সমস্যা নাই।

      মুছুন
  8. ভাইয়া Website শিখার জন্য কোন ভাল বাংলা বই আছে? আর যদি না থাকে তাহলে কোন ইংরেজি বই আছে এবং এগুলো কোথায় কিনতে পাওয়া যাবে?

    উত্তরমুছুন
  9. চমৎকার একটা বই লিখেছেন....খুবই উপকৃত হচ্ছি!

    উত্তরমুছুন
  10. sir, I am a student of JSC. I've just started reading you're book. But I've a friend who has finished it and needs a book or tutorial (for free) to learn the advanced parts of c. Even i will need it someday. So please tell me or give me the link/s to that or those books/tutorials.

    And thanks for writing this astounding book for us.

    উত্তরমুছুন
  11. Teach yourself C,Teach yourself C++,Java how to program are too costly.For buying these books from rokomari.com I need almost 16,000 tk.I ain't able to buy these books.Can I buy these books from any other source like (Neelkhet etc.)

    উত্তরমুছুন
  12. brother, ( my laptop windows 7 ultimate 32 bit, intel corei3 3110M , 2.44 GHz processor, 4gb ram)

    Code block (codeblocks.org)থেকে (last version 16.1)setup দিলাম।
    codeblock open করে সঠিক code লিখে build press > compile curent file press করলাম।

    but message পেলাম "you cann't find compiler executive in your configured search path's for GNU GCC Compiler"


    আর build log অংশে messeage পেলাম:
    Goto "Settings->Compiler...->Global compiler settings->GNU GCC Compiler->Toolchain executables" and fix the compiler's setup.
    Skipping...
    Nothing to be done (all items are up-to-date).

    Target uses an invalid compiler; run aborted
    Target uses an invalid compiler; run aborted

    brother এখন কি করব ? জানাবেন please.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি GNU GCC Compiler ছাড়া Codeblocks ডাউনলোড করেছেন .. তাই এমন সমস্যা হচ্ছে ... এই লিঙ্ক থেকে ডাউনলোড করেন .. আর এই সমস্যা হবে না
      https://sourceforge.net/projects/codeblocks/files/Binaries/16.01/Windows/codeblocks-16.01mingw-setup.exe/download

      মুছুন
  13. ভাইয়া আমি java শিথতে চাই ভালোভাবে।আমার সি শেখা শেষ।আমি জাভার কয়েকটা বই ও কিনেছি।যেমন: Deitel,Balagurusamy and বুকুবিডি সিরিজের “জাভা প্রোগামিং From Beginning to Advance".এই বইটি বাংলায় লেখা।আমি যদি এই বইটি পরি তাহলে কি আমি ভালোভাবে জাভা শিখতে পারবো এবং মোবাইল apps তৈরি করতে পারবো?জাভার জন্য বাংলায় লেখা ভালো বই কোনটা?

    উত্তরমুছুন
  14. ভাইয়া NHSPC তে ভালো করার জন্য কী করতে হবে?

    উত্তরমুছুন

এখানে বিষয়সংশ্লিষ্ট মন্তব্য কিংবা প্রশ্ন করা যাবে। বাংলায় মন্তব্য করার সময় বাংলা হরফে লিখতে হবে। আর রোমান হরফে লিখলে ইংরেজিতে লিখতে হবে। নতুবা মন্তব্য প্রকাশ করা হবে না। ধন্যবাদ।