তামিম শাহরিয়ার সুবিন-এর লেখা কম্পিউটার প্রোগ্রামিং ২য় খণ্ড প্রকাশ করেছে দ্বিমিক প্রকাশনী। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

সি প্রোগ্রামিং শেখার ডিভিডি


ডিভিডি-টি কোথায় কিনতে পাওয়া যাবে?

১। ঘরে বসে ডিভিডি কিনতে চাইলে রকমারি ডট কম-এ অর্ডার করতে হবে। এর জন্য ০১৫১৯৫২১৯৭১ নম্বরে কল করতে হবে কিংবা নিচের লিঙ্ক থেকে অর্ডার করা যাবেঃ

২। 'হক লাইব্রেরি', নীলক্ষেত, ঢাকা। ফোনঃ ০১৭৩৫ ৭৪২ ৯০৮ (মানিক)

৩। ঢাকার বাইরে থেকে কেউ পাইকারি মূল্যে ১০টি বা তার অধিক ডিভিডি কিনতে চাইলে যোগাযোগ করতে হবে এই নম্বরেঃ ০১৬২২ ৬২৪১৮২ (রাফি)

আপনি যদি আপনার দোকানে এই ডিভিডি বিক্রি করে থাকেন, তাহলে এই তালিকায় নাম অন্তর্ভুক্তির জন্য মন্তব্যে আপনার কিংবাআপনার দোকানের নাম, ঠিকানা, ফোন নাম্বার লিখে দিন।

ডিভিডি পরিচিতিঃ সফটওয়্যার তৈরির ভিত্তি হচ্ছে প্রোগ্রামিং আর প্রোগ্রামিংয়ের ভিত্তি হচ্ছে সি (C)। এই ভিডিওগুলোতে সি ল্যাঙ্গুয়েজের সাহায্যে প্রোগ্রামিংয়ের বেসিক-এর সাথে খুব ভালোভাবে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে। ভিডিওগুলার বিষয়বস্তু এমনভাবে উপস্থাপন করা হয়েছে যেন তা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, পলিটেকনিকের শিক্ষার্থী ছাড়াও স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা সহজে বুঝতে পারে। এসএসসি, এইচএসসি, কারিগরি শিক্ষা (পলিটেকনিক) এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, যে কেউ তার প্রোগ্রামিংয়ের শুরুটা করতে পারে এই ভিডিওগুলার সাহায্যে। যারা এইচএসসি-তে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ( আইসিটি ) বিষয়টি পড়ছে, তাদের প্রোগ্রামিং (পঞ্চম অধ্যায়) শেখার জন্য ডিভিডি-টি বেশ উপযোগি।

কোর্সের শিক্ষক পরিচিতিঃ
১. তামিম শাহরিয়ার সুবিন : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ২০০৬ সালে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে গ্রাজুয়েশন করেন। বাংলা ভাষায় ‘কম্পিউটার প্রোগ্রামিং’ নামে একটি বই লিখেছেন। মুক্ত সফটওয়্যার লিমিটেড নামে একটি সফটওয়্যার কোম্পানী পরিচালনা করার পাশাপাশি বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একজন একাডেমিক কাউন্সিলর হিসেবে কাজ করেন।
২. মীর ওয়াসি আহমেদ : বুয়েট (বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং পাশ করেছেন ২০১২ সালে। তিনি ২০১২ সালে এসিএম আইসিপিসি-র চূড়ান্ত পর্বে অংশগ্রহন করেছেন। মুক্ত সফটওয়্যার লিমিটেডে সফটওয়্যার প্রকৌশলী হিসেবে কাজ করার পাশাপাশি, বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াডের স্বেচ্ছাসেবী কোচ।
৩. তাহমিদ রাফি : বুয়েট (বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়) থেকে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং পাশ করেছেন ২০১২ সালে। ২০০৫ সালে মেক্সিকোতে অনুষ্ঠিত আন্তর্জাতিক গণিত অলিম্পয়াডে বাংলাদেশ দলের সদস্য ছিলেন। সফটওয়্যার প্রকৌশলী হিসেবে কাজ করছেন এবং বাংলাদেশে প্রোগ্রামিং জনপ্রিয় করার পেছনেও শ্রম দিচ্ছেন।

বিষয়বস্তুঃ
০. সূচনা

ইউনিট ১: প্রাথমিক ধারনা‌
১.১ কোর্স পরিচিতি
১.২ অনলাইন জাজ পরিচিতি
১.৩ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এবং সি ল্যাঙ্গুয়েজ
১.৪ কোডব্লকস্ ইনস্টলেশন এবং প্রথম প্রোগ্রাম
১.৫ ভ্যারিয়েবল বা চলক
১.৬ ডাটা টাইপ: ইন্টিজার ও ক্যারেক্টার
১.৭ ডাটা টাইপ: ফ্লোট ও ডাবল

ইউনিট ২: কন্ডিশনাল লজিক
২.১ কন্ডিশনাল লজিক কি?
২.২ IF এবং ELSE
২.৩ AND, OR এবং NOT
২.৪ উদাহরণ
২.৫ নেস্টেড IF ELSE
২.৬ ফ্লোচার্ট
২.৭ ইনডেন্টেশন

ইউনিট ৩: লুপ
৩.১ লুপ কি
৩.২ WHILE লুপ
৩.৩ FOR লুপ
৩.৪ BREAK এবং CONTINUE
৩.৫ নেস্টেড লুপ ( লুপের ভিতর লুপ )
৩.৬ উদাহরন – ১
৩.৭ উদাহরণ – ২

ইউনিট ৪: ফাংশন, অ্যারে
৪.১ ফাংশন কি?
৪.২ ফাংশন প্রটোটাইপ ও লাইব্রেরি ফাংশন
৪.৩ কিভাবে নিজে ফাংশন লিখবে?
৪.৪ ফাংশনের কিছু উদাহরণ
৪.৫ অ্যারে কী?
৪.৬ একমাত্রার অ্যারের উদাহরণ
৪.৭ দুই মাত্রার অ্যারে
৪.৮ দুই মাত্রার অ্যারের উদাহরণ

ইউনিট ৫: স্ট্রিং (string)
৫.১ স্ট্রিং
৫.২ আরো স্ট্রিং
৫.৩ স্ট্রিং এর দৈর্ঘ্য
৫.৪ স্ট্রিং রিভার্স
৫.৫ স্ট্রিং ক্যাটেনেশান
৫.৬ আসকি (ASCII)
৫.৭ স্ট্রিং এর এ্যারে
৫.৮ স্ট্রিং লাইব্রেরী

ইউনিট ৬: ফাইল ও স্ট্রাকচার
৬.১ ফাইল – ১
৬.২ ফাইল – ২
৬.৩ স্ট্রাকচার (Structure)
৬.৪ স্ট্রাকচারের এ্যারে
৬.৫ ফাইল শর্টকাট – freopen()
৬.৬ প্রবলেম সলভিং টিপস – ১
৬.৭ প্রবলেম সলভিং টিপস – ২
৬.৮ সমাপ্তি

ডিভিডি-র সর্বোচ্চ খুচরা মূল্যঃ ২৫০ টাকা।

ধন্যবাদ।

২টি মন্তব্য:

এখানে বিষয়সংশ্লিষ্ট মন্তব্য কিংবা প্রশ্ন করা যাবে। বাংলায় মন্তব্য করার সময় বাংলা হরফে লিখতে হবে। আর রোমান হরফে লিখলে ইংরেজিতে লিখতে হবে। নতুবা মন্তব্য প্রকাশ করা হবে না। ধন্যবাদ।