ছোটদের প্রোগ্রামিং শেখা এখন আগের চেয়েও সহজ। কারণ দ্বিমিক প্রকাশনী থেকে বের হয়েছে তামিম শাহরিয়ার সুবিন-এর "পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা"! বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

[FAQ] কম্পিউটার সায়েন্সে ভর্তি হয়েছি, ক্লাশ শুরুর আগে কী করবো?

তোমরা যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স বা কাছাকাছি কোনো বিষয়ে ভর্তি হয়েছ এবং ক্লাশ শুরুর অপেক্ষা করছ, তাদের জন্য এই ছোট্ট নোটটি লেখা। তোমার যদি কম্পিউটার না থাকে, তাহলে কম্পিউটার কিনে ফেলো, যত কম টাকায় পারা যায়। ক্লাশ শুরুর আগে তুমি যদি প্রোগ্রামিং ('সি' (C) ল্যাঙ্গুয়েজ) মোটামুটি শিখে ফেলতে পারো, তাহলে অনেক এগিয়ে যাবে এবং ভার্সিটি লাইফ তোমার জন্য অনেক সহজ ও আনন্দময় হয়ে যাবে। প্রোগ্রামিং শেখার জন্য বাংলায় 'কম্পিউটার প্রোগ্রামিং' বইটি পড়তে পারো। এটি নীলক্ষেতের হক লাইব্রেরি ও রকমারি ডট কম-এ কিনতে পাওয়া যায় (দাম ১৩৫ টাকা)[1]। আর টাকার সমস্যা থাকলেও অসুবিধা নাই। বইটি অনলাইনে ফ্রি পড়া যায়[2][3]। আর বইয়ের সাথে সাথে তোমরা চাইলে অনলাইনে একটি প্রোগ্রামিং কোর্স করে ফেলতে পারো [4]। এটিও সম্পূর্ণ ফ্রি। তবে যাদের ভালো ইন্টারনেট সংযোগ নাই, তারা রকমারি ডট কম থেকে কোর্সের ডিভিডি কিনতে পারো (দাম ২৫০ টাকা) [5]। বই এবং (অথবা) কোর্স করার পরে তোমরা কম্পিউটার প্রোগ্রামিং বইয়ের ওয়েবসাইটে দেওয়া প্রবলেমগুলো সলভ করার চেষ্টা করতে পারো। বইতে এবং কোর্সে যতটুকু প্রোগ্রামিং দেখানো হয়েছে, ততটুকু ভালোভাবে রপ্ত করতে পারলে তোমার আর পেছনে ফিরে তাকাতে হবে না।

1: http://www.rokomari.com/book/10053
2: http://cpbook.subeen.com/
3: http://books.google.com.bd/books?id=5MB1ANrJHNUC
4: http://programming-course.appspot.com (you will need a gmail account to register for the course)
5: http://www.rokomari.com/book/76529


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

এখানে বিষয়সংশ্লিষ্ট মন্তব্য কিংবা প্রশ্ন করা যাবে। বাংলায় মন্তব্য করার সময় বাংলা হরফে লিখতে হবে। আর রোমান হরফে লিখলে ইংরেজিতে লিখতে হবে। নতুবা মন্তব্য প্রকাশ করা হবে না। ধন্যবাদ।