প্রোগ্রামিং সংক্রান্ত নানান বই ঘরে বসে অনলাইনে অর্ডার করতে ক্লিক করুন এখানে

বাংলা ভাষায় পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখার ফ্রি বই - http://pybook.subeen.com

কম্পিউটার প্রোগ্রামিং বইয়ের ইন্টারনেট সংস্করণ।

সি (C) প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে কম্পিউটার প্রোগ্রামিং শেখার বই, সম্পূর্ণ বাংলায়। নিচে প্রতিটি অধ্যায়ের লিঙ্ক দেওয়া আছে। সেই লিঙ্কে ক্লিক করে নির্দিষ্ট অধ্যায় পড়া যাবে এবং সেই অধ্যায়ে কোনো কিছু বুঝতে সমস্যা হলে কমেন্টে প্রশ্ন করা যাবে (তবে ইংরেজি অক্ষরে বাংলা লিখলে সেই প্রশ্ন অনুমোদন করা হবে না)। ধন্যবাদ।

সূচিপত্র



৪০টি মন্তব্য:

  1. Subeen vai you have done a great job for our youth generation who are wasting their time on Facebook,internet surfing and watch movie. It's time to spread the knowledge of programming among youth generation.

    Once again Thanks for such a great work.
    One request for all who read my comments please share this site on your Facebook,Twitter,Google+ status.

    উত্তরমুছুন
  2. এটা নিঃসন্দেহেই একটা ভালো উদ্যোগ. শুভকামনা রইলো..

    উত্তরমুছুন
  3. Subeen vaia,
    Realy great job!
    I remember my time of learning c and missed such type of book a lots. Hope this book will help all of new programming learner.
    Thanks
    kallol Naha

    উত্তরমুছুন
  4. ভাই পোষ্টের উপরে লেখা রয়েছে "Sunday, August 2, 2015" আমি আসলে কিছু বুঝতেসি না।

    উত্তরমুছুন
  5. তারিখটা ভুল ছিল (ইচ্ছাকৃত যাতে এই পেজটা সবসময় সবার আগে দেখায়), তবে এখন আর তারিখ দেখাবে না।

    উত্তরমুছুন
  6. ভাইয়া পুরো বইটা ডাউনলোড কোত্থেকে করবো ?

    উত্তরমুছুন
  7. httracker সফটওয়্যার দিয়ে পুরো সাইট ডাউনলোড করে ফেলা যাবে।

    উত্তরমুছুন
  8. httracker software download করার পরে কী করতে হবে সেটা নিজে নিজে বের করার মতো বুদ্ধিমত্তা না থাকলে তো এই বই পড়ে কোনো লাভ হবে না। :-D

    Please keep trying, keep exploring, you will definitely be able to use httracker properly. May be it will take some time (though it should not), but don't ask help from others for this kind of stuffs. :)

    উত্তরমুছুন
  9. আপনার বইটা অসাধারণ। বইটা পড়ে আপনার জন্য অনেক দোয়া করেছি। আল্লাহ আপনার মঙ্গল করুন। ইউজার ইনপুট দিয়ে (নামের প্রথম ও শেষ অংশ) পুরা নাম প্রদর্শন করা এমন একটি প্রোগ্রামের কোড পাঠাবেন কি দয়া করে?? ক্যারেক্টার নিয়ে কাজ করা যাচ্ছে কিন্তু বর্ণ বা বাক্য ইনপুট নিয়ে প্রোগ্রাম করতে পাচ্ছিনা। biam.sardar@gmail.com

    উত্তরমুছুন
  10. ধন্যবাদ। তুমি যেই প্রোগ্রামটা চাচ্ছ, সেটার জন্য স্ট্রিং অধ্যায়টা পড়তে হবে। http://cpbook.subeen.com/2011/09/string-programming-book-c.html

    উত্তরমুছুন
  11. Sorry but I don't see any link in the post. Which one is the link of your book?

    উত্তরমুছুন
  12. Full book (+ some animations) is here. Please spend some more time, you will find everything for sure. Btw, you are the first person to complain that you can't find the book here. :)

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Yes, that made me dumbass too. Actually I was looking for the book link in this post, not in the site. Finally I've found it in "সূচিপত্র" tab :)
      I've just read couple of chapters and I must say this is awesome. Though I'm from EEE and completed C/C+/Java as non-departmental courses, still I'm looking forward to learn PL just for fun.. :)
      Thanks.

      মুছুন
  13. চমৎকার বইটির জন্য সুবিন ভাইকে অভিনন্দন। অবজেক্ট অরিয়েন্টেড কোন প্রোগ্রামিং ভাষা যেমন- সি++ বা জাভা নিয়ে বাংলা ভাষায় সহজ করে বই লেখার কথা বিবেচনা করার অনুরোধ করছি।

    উত্তরমুছুন
  14. If Any ones background is not science can he will be a pogrammer? Tell me plese.... How this book help me for outsourcing work?...

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Yes, background doesn't matter much. One can be a programmer if s/he has passion and works hard.

      This book won't help you for outsourcing work. It will only help to start learning programming.

      মুছুন
  15. আমি আপনার কাছে প্রোগ্রামিং শিথতে চাই, কল না করেন অন্তত মিস কল দিন আমি কল করব 01818 761616

    উত্তরমুছুন
  16. ভাই, অষ্টম ও নবম অধ্যায় কই ?

    উত্তরমুছুন
  17. বইটি আমি পাব কিভাবে তা তো বুঝত পারছিনা। হেল্প করুন।

    উত্তরমুছুন
  18. Thank you Sir
    My programming Learning start by your Book. I am done your hole book practice 6th time and I have Clear C Programming basic concept.
    present I am learning java for my career.

    উত্তরমুছুন
  19. সুবিন ভাইয়া,ওউ স্যরি, সুবিন স্যার-বইটি দারুণ। আপনাকে অনেক ধন্যবাদ। আশা করছি সফটওয়্যার তৈরি নিয়ে এরকম একটি বই আমাদের উপহার দিবেন। সেই অপেক্ষায় থাকব।

    উত্তরমুছুন
  20. আমি আপনার বইটি ভালভাবে পড়ে শেষ করেছি । আপনি বইয়ের পরিশিষ্ট অংশে যে ইংরেজি বইয়ের নাম দিয়েছেন ইংরেজি ভাষায় ভাল দক্ষতা না থাকার কারনে আমি বইগুলো ভাল করে বুঝতে পারছি না । আর বাংলা ভাষায় পড়া programming এর জন্য আমার কাছে আপনার বইটি শেরা মনে হয়েছে । আমি জানি আপনি খুব ব্যস্ত মানুষ শত ব্যস্ততার মাঝে ও আপনি যদি এদেশের ক্ষুদে programmer দের জন্য C++ এর একটি নতুন বই লিখেন বা বিদেশি ভাষার কোন বই অনুবাদ করেন । বাংলাদেশের লক্ষাধিক programmer এর জন্য অনেক সুবিধা হবে যদি আপনি বিদেশি একটি ভাল বই অনুবাদ করে দেন । আপনাকে অনেক ধন্যবাদ এমন সুন্দর একটি বই উপহার দেয়ার জন্য ।

    উত্তরমুছুন
  21. সুবিন ভাইয়া php,java শেখার জন্য কি বই পড়ব এবং tech yourself C, teach yourself C++ writer: Herbert Schildt এর কোন edition এর বই পড়ব। Please দয়া করে একটু বলবেন। please please,please,please


    উত্তরমুছুন
  22. #include
    int main ()
    {
    printf("Hello World")
    return 0;
    }
    প্রোগ্রাম লিখার পর কম্পাইল করতে গিয়ে ১ইরর দেখাচ্ছে। আমি উইন্ডোজ ৮.১ ব্যবহার করি। কোড ব্লকস এর ১৬.১ ভার্সন ইন্সটল করেছি।

    উত্তরমুছুন

এখানে বিষয়সংশ্লিষ্ট মন্তব্য কিংবা প্রশ্ন করা যাবে। বাংলায় মন্তব্য করার সময় বাংলা হরফে লিখতে হবে। আর রোমান হরফে লিখলে ইংরেজিতে লিখতে হবে। নতুবা মন্তব্য প্রকাশ করা হবে না। ধন্যবাদ।